Tuesday, February 17, 2015

বিশ্বাস বনাম প্রমান

বিশ্বাস আর প্রমান, দুটোর অবস্থান দুই প্রান্তে। একটা জিনিষের অস্তিত্ব থাকতে পারে, আবার না ও থাকতে পারে, কিন্তু আমি সেটার অস্তিত্ব কে সত্য বলে মেনে নিচ্ছি - এটাই বিশ্বাস।

তবে একটা ব্যাপার 'বাস্তব' হিসেবে প্রমানিত হয়ে গেলে বিশ্বাস সেখানে অর্থহীন। কারন যা প্রমানিত, তা সত্য, সর্বজনীন ভাবেই সত্য। আর সত্য কোন ব্যাপারকে 'বিশ্বাস' করার কিছু নেই আসলে। দুই যোগ দুই চার হয়, এটা সত্য, প্রমানিত;
বিশ্বাসের কিছু না।

এই কারনে, একজন মুসলিমের কাছে মৃত্যু পরবর্তী জীবন, কিয়ামাত, হাশর, জান্নাত-জাহান্নাম ইত্যাদি ব্যাপার গুলোও 'বৈজ্ঞানিক' উপায়ে কখনো প্রমানিত হওয়ার কিছু নয়। ঈমান এনে মুসলিম হতে চাইলে, মুসলিম হিসেবে থাকতে চাইলে এগুলোতে বিশ্বাস স্থাপন করতেই হবে। এই ব্যাপারগুলোকেও যদি 'প্রমান' করতে চান আর সত্য হিসেবে প্রমান করতে পারেন, তাহলে এগুলো ঈমান আনার শর্ত হিসেবে 'বিশ্বাস'  করার মত কিছু হলোনা। তখন সবাই সত্য বলে মেনে নিবে ব্যাপারগুলো।

আমাদের চোখ, কান, নাক, হাত ইত্যাদি কোন কিছু দিয়েই আল্লাহ সুবহান ওয়া তায়ালাকে আজ পর্যন্ত 'অনুভব' করতে পারিনি। কেন তিনি এমন করছেন? কেন তিনি 'দেখা' দিচ্ছেন না আমাদের?

তাঁকে আমরা না দেখেই মানবো, তাঁর দাসত্ব করবো যতদিন বেঁচে থাকবো, এটাই তিনি চান। তাঁকে দেখতে পেলে পৃথিবীটা তখন আর পরীক্ষাগার হিসেবে থাকতো না। সবাই তখন তাঁকে  সত্য বলে মেনে নিত।

আমাদের এই বিশ্বাস গুলোর যে কোন ভিত্তি নেই, তা কিন্তু নয়। সর্বকালের সবচেয়ে সত্যবাদী মানুষটি দেড় হাজার বছর আগে নিজে প্রত্যয়ন করে গেছেন ব্যাপারগুলো। তাঁকে মিথ্যাবাদী বলার মত উন্মাদ কেউ ছিলনা তখন। তাঁকে জাদুকর বলা হয়েছিল সর্বসাকুল্যে, মিথ্যুক নয়।

No comments:

Post a Comment