Wednesday, October 4, 2017

ফেইসবুকে কীভাবে সর্বোচ্চ মানের ছবি আপলোড করবেন?

আপনি খুব সুন্দর কিছু ছবি তুললেন, সেগুলোর পোস্ট প্রসেসিং করলেন এবং ভাবছেন সেগুলো ফেইসবুকে আপলোড করবেন। কিন্তু ছবিগুলো ফেইসবুকে আপলোড করার পর দেখলেন ছবিগুলোর মান তেমন ভালো দেখাচ্ছে না যেমনটা আপনার ক্যামেরায় দেখাচ্ছে।

এর একটা কারণ হচ্ছে, যে কোন ছবি ফেইসবুকে আপলোড করতে ফেইসবুক সেটাকে Resize + Compress করে ছবির আকার কমিয়ে ছবিটির সাইয কমিয়ে ফেলে। এতে ছবির মান কিছুটা কমে যায় যেটা আপনি আপলোড করার পর খেয়াল করেন। এমন কাজ করার যৌক্তিকতা ফেইসবুকের যে নেই তা কিন্তু নয়। প্রতিদিন লাখ লাখ ছবি ফেইসবুকে আপলোড হয়। এক রিপোর্ট অনুযায়ী, প্রতিদিন প্রায় ৫০০+ টেরাবাইট ডেটা প্রসেস করে ফেইসবুক। কাজেই ছবির আসল সাইজ সহ ফেইসবুক যদি আপলোড করার সুযোগ দেয় তবে স্টোরেজের সঙ্কটে পড়বে ফেইসবুক। আর ব্যবহারকারীদের সমস্যা হচ্ছে, ফেইসবুকের পেইজ লোড হতে সময় নিবে অনেক বেশি। 

কেমন হবে ব্যাপারটা যদি ফেইসবুক আপনার ছবির মানের উপর হাত দেয়ার আগে আপনিই আপনার ছবির মান ঠিক করে দেন? আর ঠিক এই পদ্ধতিটিই আবিষ্কার করেছেন ফটোগ্রাফির জনপ্রিয় একটা ব্লগ fstoppers.com-এর একজন ওয়েডিং ফটোগ্রাফার।

আপনি যদি 4000X6000 পিক্সেলের একটি পোরট্রেইট ফেইসবুকে আপলোড করেন তাহলে ফেইসবুক সেটাকে Resize + Compress করে 1365X2048 পিক্সেল করে নিবে। আপনি যদি 6000X4000 পিক্সেলের একটি ল্যান্ডস্কেপ ছবি ফেইসবুকে আপলোড করেন তাহলে ফেইসবুক সেটাকে করে নিবে 2048X1365। ২০৪৮ পিক্সেল হচ্ছে ফেইসবুকের দৃষ্টিতে হাই কোয়ালিটি ছবি। এক কথায়, আপনার ছবির দীর্ঘতম অংশকে (পোরট্রেইট ওরিয়েন্টেশনে যেটা দৈর্ঘ এবং ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে যেটা প্রস্থ) ফেইসবুক ডাউনসাইয করে ২০৪৮ পিক্সেলে নিয়ে যাবে। ছবির এই দীর্ঘতম অংশকে বলা হয়ে Long Edge। ফেইসবুকে ছবি আপলোড করার সময় আপনি নিজেই যদি ছবির লং এজকে ২০৪৮ পিক্সেল করে দেন তাহলে ফেইসবুক আপনার ছবির উপর খুব হাত দিবে না এবং আপনার ছবির মানও থাকবে অটুট।

কীভাবে করবেন এই কাজ?

১. লাইটরুম থেকে ছবিটা ওপেন করুন।
২. এক্সপোর্ট বক্সের সেটিংসগুলো ঠিক নিচের ছবির মত করে নিন।

এবার সেই ছবিটা ফেইসবুকে আপলোড করে দেখুন ছবির মানের মধ্যে কোন পার্থক্যই নেই। এই পদ্ধতি অনাইলাইনের প্রায় সব জায়গাতেই কাজ করে। (flicker, 500px ইত্যাদি)

আনার তো লাইটরুম নেই? তাহলে আমি কীভাবে করবো এই কাজ?

আপনি একজন ফটোগ্রাফার অথচ আপনি লাইটরুম ব্যবহার করেন না ব্যাপারটা কিন্তু ঠিক মিলে না। ফটোগ্রাফারদের জন্যই লাইটরুম। লাইটরুমের ব্যাপারে কোন ধারণা না থাকলে এই লেখাটা পড়ে নিন ([ফটোগ্রাফির খুঁটিনাটি] ডার্করুম থেকে চলে আসুন লাইটরুম এ)


উপরের Image Resize-এর কাজটা ফটোশপ দিয়েও করা যায়। আপনি যদি ফটোশপের মত একটা অ্যাডভান্সড লেভেলের সফটওয়্যার ব্যবহার করে থাকেন তাহলে আপনার অবশ্যই জানার কথা ইমেজ কীভাবে রিসাইয করতে হয় এবং সে ব্যাপারে এখানে কিছু বলার দরকার নেই।

উইন্ডোযের Paintটুল দিয়েও এই কাজটা করা যাবে। সে জন্য,
১. ছবিতি Paint টুল দিয়ে ওপেন করুন।

২. Resize বাটনে ক্লিক করুন।

৩. Pixels বক্সে ক্লিক করুন।

৪. ছবি ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে থাকলে Horizontal বক্সে এবং ছবি পোরট্রেইট ওরিয়েন্টেশনে থাকলে Vertical বক্সে টাইপ করুন 2048আমার ছবিটা ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশনে ছিলো বলে আমি Horizontal বক্সে ২০৪৮ লিখলাম। Maintain aspect ratio বক্সে যেন চেক মার্ক থাকে সেটা খেয়াল করুন।

প্রয়োজনীয় আরো তথ্য

টাইটেলে একটা কমন ভুলের কথা উল্লেখ আছে। সেটা কী? খুব সাধারন - ছবি সবসময় কম্পিউটারের ব্রাউযার থেকে আপলোড করবেন। কম্পিউটারের ব্রাউযার থেকে সম্ভব বা হলে মোবাইলের ব্রাউযার থেকে। কিন্তু কোন অবস্থাতেই ফেইসবুক অ্যাপ দিয়ে নয়

No comments:

Post a Comment