Tuesday, November 7, 2017

Exposure Triangle নামা। পর্বঃ ১ - শাটার স্পিড



Exposure Triangle নামটা দেখে আতঙ্কিত হওয়ার কোন দরকার নেই কারণ আমি এখানে জ্যামিতক ত্রিভুজ নিয়ে কোন কথার অবতারণা করবো না। আপনি যদি একজন ফটোগ্রাফার হয়ে থাকেন এবং চান যে আপনার ক্যামেরা দিয়ে আপনি ম্যানুয়েল সেটিংস-এ ছবি তুলবেন তাহলে Exposure Triangle নিয়ে জ্ঞান থাকা আপনার জন্য কর্তব্য এবং দায়িত্ব।

Exposure Triangle জানার আগে আমরা এটা জেনে নেয়ার চেষ্টা করি যে ফটোগ্রাফিতে Exposure শব্দটি দিয়ে ঠিক কী বুঝায়।

একদম সহজ ভাষায় বলতে গেলে, Exposure শব্দটা দিয়ে বুঝায় একটা ছবি কতটা আলোকিত। 

একটা দৃশ্যে যে পরিমান আলো আছে ছবিতে যদি সেই পরিমান আলো ফুটে উঠে তবে সেই ছবিটাকে ফটোগ্রাফির ভাষায় বলা হয় Properly Exposed, অর্থাৎ ঠিক এক্সপোযার আছে ছবিটায়।

Properly Exposed ছবি

 আবার, একটা দৃশ্যে যে পরিমান আলো আছে কিন্তু ছবিতে সেই পরিমান আলো ফুটে উঠেনি তখন সেই ছবিকে বলা হয় underexposed ছবি, অর্থাৎ কম এক্সপোযার আছে ছবিটায়। প্রখর রৌদ্রের নিচে ছবি তুললেও underexposed ছবি দেখে অন্ধকার লাগে।

Underexposed ছবি
 ঠিক একই ভাবে, একটা দৃশ্যে যে পরিমান আলো আছে ছবিতে যদি তার চেয়ে অতিরিক্ত আলো চলে আসে ফটোগ্রাফির ভাষায় এমন ছবিকে বলা হয় Overexposed। আমরা অনেকেই এই ধরণের ছবিকে জ্বলে যাওয়া ছবি বলি।

Overexposed ছবি

তাহলে এক্সপোযারের ভিত্তিতে অর্থাৎ আলো ঠিক, কম-বেশিকে ভিত্তি ধরে ছবিকে বিভিক্ত করা যায় তিন প্রকারে
1. Underexposed
2. Properly Exposed বা Correctly Exposed
3. Overexposed

মানুষের সাথে ক্যামেরার পার্থক্য কী?

একজন স্বাভবিক মানুষ খালি চোখে সবকিছুর Properly Exposed ছবি দেখে। কিন্তু ক্যামেরা তো মানুষের মত নয়। ক্যামেরাকে বলে দিতে হবে যে ক্যামেরা যা দেখছে সেটাকে কিভাবে এক্সপো্যড করবে সে। কারণ একটা দৃশ্য মানুষ তার চোখ দিয়ে Properly Exposed হিসেবে দেখলেও ঠিক সেই দৃশ্যটা ক্যামেরাকে দিয়ে Properly, Under বা Over Exposed করে তোলা সম্ভব। কাজেই কোন এক্সপো্যারে ক্যামেরাটা ছবি তুলবে? ম্যানুয়াল সেটিংস-এ ফটোগ্রাফার নিজে এই নির্দেশনা দেন। আর অটো মোডে ক্যামেরার প্রোগ্রাম সেটা ঠিক করে দেয়ার চেষ্টা করে।  

এখন কথা হচ্ছে, এই যে ক্যামেরার এক্সপোযার ঠিক, কম বা বেশি করা সম্ভব, কেন সম্ভব সেটা? ক্যামেরার ঠিক কিসের মাধ্যমে এগুলো করা সম্ভব?

এর উত্তর হচ্ছে, Shutter Speed (শাটার স্পিড), অ্যাপারচার (Aperture) এবং আইএসও (ISO) এই তিনটা উপাদান ক্যামেরার এক্সপোযারকে প্রভাবিত করে। অর্থাৎ এই তিন উপাদানের ব্যবহারের মাধ্যমে ছবির এক্সপোযার নির্ধারিত হয় এবং এই তিনটা উপাদানকে একত্রে বলা হয় Exposure Triangle। একটা ভালো ছবি পেতে গেলে এই তিনটা উপাদানের মধ্যে ভারসাম্য বজায় রাখতে হবে। 

এই তিনটে উপাদান নিয়ে বিস্তারিত কথা বলার জন্য আমার লেখা। লেখার কলেবর বড় হয়ে গেলে লেখার আগ্রহ হারিয়ে যায় আমাদের। তাই এই তিনটে উপাদানের পরিচয় নিয়ে একবারে না লিখে তিন পর্বে লেখাটা সমাপ্ত করতে চাই।

প্রথম পর্বে আজ আলোচনা করবো  শাটার স্পিড নিয়ে।

শাটার স্পিড নিয়ে জানতে চাইলে আগে জানতে হবে ক্যামেরার শাটার কী জিনিষ। নিচের ছবিটা খেয়াল করুনঃ

ডিএসএলআর ক্যামেরার ভিতরের চিত্র

ক্যামেরার শাটার হচ্ছে ক্যামেরার সেন্সরকে ঢেকে রাখা একটা আবরন স্বরূপ (ছবির ৩ নাম্বার অংশ)। যখন আমরা ছবি তোলার বাটনে ক্লিক করি (এটাকে আসলে বলা হয় Shutter Release Button) তখন এই শাটারটা সেন্সররের উপর থেকে সরে গিয়ে সেন্সরকে ছবি ধারণে জন্য উন্মুক্ত করে দেয়। সেন্সর ছবি ধারণ শেষ করলে শাটারটা তার আগের জায়গায় ফিরে আসে। এই শাটার সরে যাওয়া এবং আগের জায়গায় ফিরে আসা এই দুই কাজ করতে শাটার যতখানি সময় নিলো সেটাকে বলা হয় শাটার স্পিড। এটা সাধারণত সেকেন্ডে হিসাব করা হয়।


শাটার যদি এই কাজ করার জন্য বেশি সময় নেয় তার অর্থ শাটার কাজ করেছে স্লো এবং একে আমরা বলবো স্লো শাটার স্পিড। যেমন ১ সেকেন্ড, ১/২ সেকেন্ড, ১/৪, সেকেন্ড ১/১৫ সেকেন্ড ১/৩০ সেকেন্ড ইত্যাদি।

যেহেতু শাটার কাজ করেছে স্লো অর্থাৎ সেন্সরকে উন্মুক্ত করে দিয়ে আবার নিজ জায়গায় ফিরে আসতে সময় নিয়েছে বেশি তার অর্থ সেন্সর আলো গ্রহণ করার সুযোগও পেরেছে বেশি। যেহেতু সেন্সর আলো গ্রহণ করতে পেরেছি বেশি তাই স্লো শাটার স্পিডে ছবি তুললে ছবিতে আলো আসবে বেশি। অর্থাৎ ছবি Underexposed হওয়ার সম্ভাবনা কম, Overexposed হওয়ার সম্ভাবনা বেশি।

একটা ব্যাপার এখানে মনে রাখা দরকার, শুধু শাটার স্পিড দেখে ছবি Under, Proper না Overexposed হবে সেটা বলা যায়না। এই জন্য Exposure Triangle এর বাকি দুই উপাদানের অবস্থাও দেখতে হবে। বাকি দুই উপাদান যদি ফিক্সড থাকে তাহলে শাটার স্পিড যত স্লোও করা হবে ছবিতে আলো তত বেশি হতে থাকবে।

এখন, শাটার যেহেতু স্লোও কাজ করেছে অর্থাৎ সেন্সর খুব বেশি সময় নিয়ে আলোর প্রতি উন্মুক্ত ছিলো তাই  সেন্সর খুব সেনসিটিভ অবস্থায় ছিলো এবং ক্যামেরাতে সামান্যতম নড়াচড়া হলেই ছবি ব্লারি অর্থাৎ ঝাপসা হয়ে যাবে। এই ধরণের ব্লার আবার কাম্য নয়। এই ধরণের ব্লারকে বলা হয় Camera Shake জনিত কারণে ব্লার। এটা এড়ানোর একটা উপায় হচ্ছে, ক্যামেরাকে স্থির কিছুতে রেখে ছবি তোলা। সম্ভব হলে ট্রাইপড বা মনোপোড ব্যবহার করে স্লোও শাটার স্পিডে ছবি তোলা। এখনকার লেন্সগুলোতে VR, IS সিস্টেম আছে যা কিছুটা হলেও এই সমস্যা থেকে উত্তরণ ঘটায়। কিন্তু স্লোও শাটার স্পিডে ছবি তুলতে চাইলে ট্রাইপড/মনোপডের উপর কিছুই নেই।

Camera Shake এর কারণে ছবিটা ঝাপসা হয়ে গেছে
উল্টোভাবে, শাটার যদি খুব অল্প সময়ের মধ্যে সেন্সর থেকে সরে গিয়ে সেন্সরকে ছবি তোলার সুযোগ করে দিয়ে আবার জায়গামত ফিরে আসে  তখন আমরা বলব শাটার বেশ ফাস্ট কাজ করেছে এবং এই ধরণের স্পিডকে বলা হয় ফাস্ট শাটার স্পিড। যেমনঃ ১/১৬০ সেকেন্ড, ১/২৫০ সেকেন্ড, ১/৫০০ সেকেন্ড, ১/১০০০ সেকেন্ড ইত্যাদি। 
 
যেহেতু শাটার খুব ফাস্ট কাজ করেছে তাই সেন্সর খুব বেশি সময় নিয়ে আলো গ্রহণ করতে পারেনি। আর তাই ফাস্ট শাটার স্পিডে ছবি তুললে ছবিতে আলো কম আসবে। ছবি Overexposed হওয়ার সম্ভাবনা কম এবং Underexposed হওয়ার দিকে যাবে। নিচের ছবিটি খেয়াল করুনঃ

বাকি সবকিছু স্থির রেখে শাটার স্পিড চেঞ্জ করার ফলে ছবির এক্সপোযার পরিবর্তন
[Remember: শুধু শাটার স্পিড দেখে ছবি Under, Proper না Overexposed হবে সেটা বলা যায়না। এই জন্য Exposure Triangle এর বাকি দুই উপাদানের অবস্থাও দেখতে হবে। বাকি দুই উপাদান যদি ফিক্সড থাকে তাহলে শাটার স্পিড যত ফাস্ট করা হবে ছবিতে আলো তত কম হতে থাকবে। উপরের ছবিটা ভালো করে দেখুন।]

কোন ধরণের শাটার স্পিড কখন কাজে লাগে?

শাটার স্পিড মূলত কাজ করে দুই ভাবে-

১. এক্সপোযার নির্ধারণে এবং এটা নিয়েই এতক্ষণ কথা বলেছি।
২. বস্তুকে স্থির/গতিশীল করে দিতে। এর সাথে ছবির শার্পনেসের একটা সম্পর্ক আছে।

শাটার স্পিড ছবিতে আলো বেশি-কমে সাহায্য করে অর্থাৎ এক্সপোযার নির্ধারণে সাহায্য করে জানলাম। শাটার স্পিড আরও একটা কাজ করে। সেটা হলো ছবির সাব্জেক্টকে স্থির বা গতিশীল করে দেখানো। এটা নিয়ে এখন জানার চেষ্টা করি।

এই ব্যাপারটা বোঝার জন্য মাথার উপরে ফ্যানের দিকে তাকাই। পুরোদমে চলন্ত একটা ফ্যানের কোন কাঁটাগুলো খালি চোখে দেখা যায়না। যদি এমনটাই আপনার ছবিতে দেখাতে চান তাহলে ব্যবহার করতে হবে স্লোও শাটার স্পিড। স্লো্ওশাটার স্পিড গতিশীল বস্তুকে ছবিতে গতিশীল হিসেবেই দেখায়।

কিন্তু যদি চান ফ্যানটাকে ফ্রিয করে দেখাতে অর্থাৎ প্রতিটা কাঁটা স্থির হয়ে আছে এমন অবস্থায় দেখাতে তাহলে? এমন ক্ষেত্রে শাটার স্পিড ফাস্ট করে দিবো। ফাস্ট শাটার স্পিড গতিশীল বস্তুকে স্থির দেখায়। নিচের ছবিটা খেয়াল করুনঃ

বিভিন্ন শাটার স্পিডে চলন্ত ফ্যানের কাঁটার অবস্থা
 এমন আরো ছবি দেখুন নিচে,



স্লোও শাটার স্পিডে পানির ধারাকে দেখাচ্ছে নিরবিচ্ছিন্ন এবং ফাস্ট শাটার স্পিডে পানির ধারার প্রতিটা বিন্দুকে ফ্রিয করে দিচ্ছে

আবার ধরুন হামিং বার্ড-এর কথা। সুস্থ সবল একটা হামিং বার্ড তার ডানা ঝাঁপটায় সেকেন্ডে ৮০-২০০ বার। একটা হামিং বার্ড ডানা ঝাঁপটাচ্ছে এবং সেটা আপনার ক্যামেরায় আপনি সেভাবেই ধারণ করতে চান অর্থাৎ তার ডানাগুলোকে গতিশীলই দেখাতে চান। তাহলে আপনাকে স্লোও শাটার স্পিড ব্যবহার করতে হবে।

কিন্তু আপনি যদি চান সেই হামিং বার্ডের প্রতিটা ডানাই ছবিতে স্থির হিসেবে উপস্থাপন করতে তাহলে তাহলে আপনার ব্যবহার করতে হবে খুব বেশি ফাস্ট শাটার স্পিড যেমন ১/৪০০০ সেকেন্ড। 

এখন শাটার স্পিড সংক্রান্ত একটা ছোট রুলের কথা নিয়ে আলোচনা করি। এই রুলটাকে বলা হয় 'Reciprocal Rule of Photography'।

এই রুলের আলোকে, খালি হাতে অর্থাৎ কোন ধরণের ঠেস বা সাপোর্ট ছাড়া যখন ছবি তুলবো তখন আমাদের মিনিমাম শাটার স্পিড হতে হবে কমপক্ষে যেই ফোকাল লেংথে ছবি তুলছি তার ইনভার্স। অর্থাৎ, একটা ৫০মিমি লেন্স দিয়ে যখন ছবি তুলব তখন আমার শাটার স্পিড হবে ১/৫০ সেকেন্ড বা আরও বেশি (বেশি মানে নিচের সংখ্যাটা বেশি)। এটা করলে ক্যামেরা শেকের কারণে যে মোশন ব্লার চলে আসে তা থেকে ছবিটা কিছুটা রক্ষা পাবে। আমার ধরুন আমি ফোকাল লেংথ ৩০০মিমিতে ছবি তুলতে চাই। এমন ক্ষেত্রে ক্যামেরা শেক এড়ানোর জন্য আমার শাটার স্পিড হতে হবে কমপক্ষে ১/৩০০ সেকেন্ড। এই রুলটা শুধু খালি হাতে ছবি তুললে প্রযোজ্য। ট্রাইপড বা অন্য কোন সাপোর্টে ছবি তুললে এই রুল মানা দরকার নেই।
   
এই লেখা থেকে যেই শিক্ষা গুলো পাওয়া দরকারঃ
১. শাটার স্পিড নির্ধারণ করে দেয় সেন্সর কতটা সময় ধরে আলো গ্রহণ করবে।

২. স্লোও শাটার স্পিডে ছবিতে আলো বেশি আসে, ক্যামেরা নড়ে গেলে ছবিতে মোশন ব্লার চলে আসে এবং গতিশীল বস্তুকে গতিশীল দেখায়।

৩. ফাস্ট শাটার স্পিডে ছবিতে আলো কম আসে, ক্যামেরা নড়লেও সেভাবে মোশন ব্লার চলে আসেনা এবং গতিশীল বস্তুকে স্থির দেখায়। ফাস্ট শাটার স্পিডের সাথে ছবির শার্পনেসের একটা সম্পর্ক আছে।

কিন্তু আপনি যদি স্লোও শাটার স্পিডেও ছবিতে আলো কম রাখতে চান কিংবা ফাস্ট শাটার স্পিডে ছবিতে আলো বেশি রাখতে চান তাহলে কী করনীয়? এর উত্তর জানতে চাইলে আমার পরের দুই পর্ব যথাঃ অ্যাপারচার এবং আইএসও নিয়ে লেখা দুটোর উপর চোখ রাখতে হবে!

আজ এদিকেই সমাপ্তি।

No comments:

Post a Comment